শনিবার, ৯ জুন, ২০১২

ফররুখ আহমদ : নবজাগরণের কবি



আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি ফররুখ আহমদ। ১৯১৮ সালের ১০ জুন বর্তমান মাগুরা জেলার শ্রীপুর উপজেলার মাঝআইল গ্রামে তার জন্ম। তিনি মানবতার কবি, সংগ্রাম ও ন্যায়ের কবি, রেনেসাঁর কবি, নবজাগরণের কবি। তিনি লিখেছেন অসংখ্য কবিতা। তিনি কাব্যনাট্য, মহাকাব্য, রোমান্টিক কবিতা, সনেট, ব্যঙ্গ-রসাত্মক কবিতা, শিশুতোষ ছড়া, নাত ও হামদ, ইসলামি, আধুনিক ও দেশাত্মবোধক গান ও কবিতা, এমনকি গল্প ও প্রবন্ধ রচনায় নৈপুণ্যের পরিচয় দিয়েছেন। 
কবি ফররুখ আহমদ ছোটদের ভালোবাসতেন। তাই তাদের জন্য অনেক ছড়া-কবিতা রচনা করেছেন। শিশুদের জন্য তার গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেÑ নতুন লেখা, চিড়িয়াখানা, ফুলের জলসা, কিসসা কাহিনী, ছড়ার আসর, পাখির বাসা, হরফের ছড়া প্রভৃতি। ১৯৬৫ সালে বাংলা একাডেমী প্রকাশ করে পাখির বাসা। এ বইয়ে তিনি চমৎকার ছড়া লিখেছেনÑ ‘আয়গো তোরা ঝিমিয়ে পড়া দিনটাতে, পাখির বাসা খুঁজতে যাব একসাথে।’ এই বই লিখে ইউনেস্কো পুরস্কারে ভূষিত হন। তার দ্বিতীয় শিশুতোষ কাব্যগ্রন্থ প্রকাশিত হয় ১৯৬৯ সালে, নাম নতুন লেখা। একই সময় তার লেখা হরফের ছড়া ও ফুলের জলসা গ্রন্থের সবগুলো কবিতা বিভিন্ন ফুলকে নিয়েই রচিত।
ফররুখ আহমদ একাধারে কবি, ছড়াকার, অনুবাদক, প্রবন্ধকার, শিল্পী, গীতিকার, পরিচালক, আবৃত্তিকার হিসেবে সুখ্যাতি অর্জন করেছিলেন। তিনি ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলন এবং ভাষা আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। তৎকালীন রেডিও পাকিস্তান, ঢাকা কেন্দ্র থেকে প্রচারিত ‘কিশোর মজলিস’ অনুষ্ঠান পরিচালনা করতেন। রেডিওর জন্য কথিকা, নাটিকা, গান ও গীতি আলেখ্য লিখেছেন। তিনি সার্থক গল্পও লিখেছেন। এর মধ্যে বিবর্ণ, মৃত বসুধা, প্রচ্ছন্ন নায়িকা প্রভৃতি উল্লেখযোগ্য। আরব্য উপন্যাস অবলম্বেন আলী বাবার কিসসা রচনা করেছেন। সাতসাগরের মাঝি, সিরাজুম মুনীরা, হাতেম তাই, মুহূর্তের কবিতা, হে বন্য স্বপ্নেরা প্রভৃতি তাঁর বিখ্যাত গ্রন্থ। সংগ্রামী ও আপসহীন কবি ফররুখ আহমদ আজ আমাদের মধ্যে নেই। আদর্শবান এ ব্যক্তিত্ব ১৯৭৪ সালের ১৯ অক্টোবর মাত্র ৫৬ বছর বয়সে এ নশ্বর পৃথিবী ত্যাগ করেন। পরিতাপের বিষয়, আজ যখন তার মতো কবিদের জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও অনুসরণ খুবই প্রয়োজন, তখন তিনি সমাজ ও রাষ্ট্রের কাছে বড়ই অবহেলিত। কবির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাঁর জন্য কায়মনোবাক্যে জান্নাত কামনা করছি মহান আল্লাহর দরবারে। 
আফতাব চৌধুরী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন